শিক্ষা ও সামাজিক উদ্যোগের জন্য বৃত্তি প্রদান

শিক্ষা ও সামাজিক উদ্যোগের জন্য বৃত্তি (Scholarship for Education & Social Activism) এই লক্ষ্য নিয়ে ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসোসিয়েশন, বিশ্ববিদ্যালয়ের বর্তমান ১ম ও ২য় বর্ষের ৭০০ জন মেধাবী, অস্বচ্ছল ও প্রতিবন্ধী শিক্ষার্থীকে বৃত্তি প্রদানের জন্য নির্বাচিত করা হয়।
ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসোসিয়েশন বিগত দিনের চেয়ে এবার ব্যাপক আকারে বৃত্তি প্রদানের ব্যবস্থা করে। প্রতি শিক্ষার্থীকে বছরে ৩০,০০০ হাজার টাকা করে ৪ বছরে ১,২০,০০০ টাকা দেয়া হবে। যার মাধ্যমে শিক্ষার্থী তার শিক্ষাজীবন স্বাচ্ছন্দ্যে সমাপ্ত করতে পারবেন। ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসোসিয়েশন এই ধারাবাহিকতায় আরো বেশী সংখ্যক শিক্ষার্থীকে আগামীতে বৃত্তি প্রদানের মাধ্যমে তার শিক্ষাজীবন সমাপ্ত করতে সহযোগিতা করবে।
এই মহতী উদ্যোগকে সহযোগিতা করার জন্য বাংলাদেশের যে সকল স্বনামধন্য প্রতিষ্ঠান ও ব্যক্তিবর্গ এগিয়ে এসেছেন, তাদের প্রতি ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসোসিয়েশন আন্তরিক কৃতজ্ঞতা ও ধন্যবাদ জ্ঞাপন করছে।
যে সকল প্রতিষ্ঠান অনুদান দিয়েছেন-
(১) এ. এস. এফ রহমান-চেয়ারম্যান,বেক্সিমকো

(২) আলী রেজা ইফতেখার-ব্যবস্থাপনা পরিচালক এবং সিইও ইস্টার্ন ব্যাংক লিমিটেড

(৩) ফজলুর রহমান-চেয়ারম্যান,সিটি গ্রুপ

(৪) ইব্রাহিম দাউদ মামুন-চেয়ারম্যান,স্টিলটেক ইন্ডাস্ট্রি লি.

(৫) শবনম শাহনাজ চৌধুরী, ব্যবস্থাপনা পরিচালক, নয়ার

(৬) মাহমুদ হাসান খান-ব্যবস্থাপনা পরিচালক,রাইজিং হোল্ডিং লিঃ

(৭) এ.বি.এম. সামসুদ্দিন-ব্যবস্থাপনা পরিচালক,হান্নান ফ্যাশন লিঃ

(৮) ইমরান ফজলুর রহমান

(৯) খাঁজা নারগিস হোসেন
প্রায় ১,১০০ শিক্ষার্থী বৃত্তির জন্য আবেদন করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও অ্যালামনাই অ্যাসোসিয়েশনের কার্যনির্বাহী সদস্যদের নিয়ে ৮টি বোর্ড গঠন করা হয়। এর মধ্যে ছাত্রদের জন্য ৪টি ও ছাত্রীদের জন্য ৪টি বোর্ড এর মাধ্যমে গেল ৩ ও ৪ ডিসেম্বর ২০১৬ তারিখে শিক্ষার্থীদের স্বাক্ষাৎকার নেয়া হয়। প্রতিটি বোর্ডে প্রায় ৫জন সদস্যের মতামতের ভিত্তিতে ৭০০জন অস্বচ্ছল ও মেধাবী ছাত্র-ছাত্রীকে বৃত্তির জন্য চূড়ান্ত করা হয়।
২৬ জানুয়ারি ২০১৭ বৃহস্পতিবার, সকাল ১০টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবন অডিটোরিয়ামে একটি অনাড়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে বৃত্তি প্রদান করা হয়। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অর্থ মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী এবং ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসোসিয়েশন-এর প্রাক্তন সভাপতি জনাব আবুল মাল আবদুল মুহিত। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মোঃ আখতারুজ্জামান। অতিথি বক্তা বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্ণর এস. কে. সুর চৌধুরী।
সভাপতিত্ব করেন, ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সভাপতি এ. কে. আজাদ।
অনুষ্ঠান সঞ্চালনা করেন, ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের মহাসচিব রঞ্জন কর্মকার।

X

Pin It on Pinterest

X