জাতীয় অধ্যাপকদের সংবর্ধনা অনুষ্ঠান

গত ২৮ জুলাই ২০১৮, শনিবার, বিকেল ৪ টায়, ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে শিক্ষাক্ষেত্রে অসামান্য অবদানের জন্য গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার কর্তৃক ২০১৮ সালে অধ্যাপক আনিসুজ্জামান, অধ্যাপক রফিকুল ইসলাম এবং অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী -কে জাতীয় অধ্যাপক মনোনীত করায় ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ও ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসোসিয়েশন যৌথভাবে সংবর্ধনা প্রদান করে।

ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সভাপতি জনাব এ. কে. আজাদের সভাপতিত্বে অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় অর্থমন্ত্রী জনাব আবুল মাল আব্দুল মুহিত এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অধ্যাপক ড. নাসরীন আহমাদ – মাননীয় প্রো-উপাচার্য (শিক্ষা) এবং অধ্যাপক ড. মোহাম্মদ সামাদ- মাননীয় প্রো-উপাচার্য (প্রশাসন), ঢাকা বিশ্ববিদ্যালয়।

প্রধান অতিথির বক্তৃতায় মন্ত্রী মহোদয় বলেন, সরাকার এই তিনজন বিশিষ্ট্য ব্যক্তিকে জাতীয় অধ্যাপক সম্মানে ভূষিত করেছেন, তাদেরকে সংবর্ধনা প্রদান করায় আমি ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসোসিয়েশন ও ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতিকে ধন্যবাদ জানাই।

বিশেষ অতিথি বক্তৃতায় মাননীয় উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, এই তিনজন মানুষই বিনয়ী। তারা তিনজনই এক এক ক্ষেত্রে বিশিষ্ট্য ব্যক্তিত্ব। একাডেমিক, জাতীয় নেতৃত্ব ও জাতীর দূর্যোগপূর্ণ মুহুর্তে তাদের অবদান অপরিসীম।
সম্মানিত অতিথির বক্তৃতায় প্রো-উপাচার্য (প্রশাসন), অধ্যাপক ড. মো. সামাদ বলেন, কাজ করলে উজ্জ্বল হওয়া যায়। এর উজ্জ্বল উদাহরণ আনিসুজ্জামান স্যার। স্যারের লেখা লেখি ও বই পাঠ করলে আমরা বুঝতে পারবো তিনি কতটা জানেন। তিনি আমাদের পথ পরিদর্শক। এই তিন বিশিষ্ট্য ব্যক্তির নিকট জাতি চির ঋণী।

প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক নাসরীন আহমাদ বলেন, বাংলা ভাষা ও সাহিত্যে অধ্যাপক আনিসুজ্জামান এবং অধ্যাপক রফিকুল ইসলাম স্যারের অবদান অনেক। তাদের যে আদর্শ তাতে কোন পরিবর্তন হয়নি। বাংলাদেশ অনেক অস্থির সময় পার করছে। তারা কিন্তু স্থির’ই আছে।

আয়োজকদের পক্ষ থেকে স্বাগত বক্তব্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সম্মানিত সভাপতি অধ্যাপক ড. এ.এস.এম মাকসুদ কামাল বলেন- জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান এবং রফিকুল ইসলাম- এর রবীন্দ্র এবং নজরুলের উপর তাঁদের গবেষণা কল্পনাতীত। দেশে রবীন্দ্র ও নজরুলের উপর গবেষণায় এমন বিশেষজ্ঞ আর নেই।

সভাপতির বক্তব্যে ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সভাপতি এ কে আজাদ বলেন- এই তিন জাতীয় অধ্যাপক অনেক জ্যেষ্ঠ। তাঁরা ছাত্র ছাত্রীদের সঙ্গে বন্ধুর মত আচরণ করে থাকেন। খুব কম ক্ষেত্রেই এরকম দেখা যায়। আমরা এই তিনজন গুণীজনকে সংবর্ধনা দিতে পেরে নিজেদেরকেই সম্মানিত বোধ করছি।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসোসিয়েশনর মহাসচিব জনাব রঞ্জন কর্মকার এবং ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক জনাব অধ্যাপক শিবলী রুবাইয়াতুল ইসলাম।

Pin It on Pinterest